মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জনসমূহ

বিগত ৯ বছর অর্থাৎ ২০০৯-২০১৭ ইং পর্যন্ত জাতীয় মহিলা সংস্থা, পঞ্চগড় জেলা শাখা যে সকল গুরুত্বপূর্ণ আর্থসামাজিক উন্নয়ন মূলক কাজ করেছে সেগুলো হলো:

 

১। বৃত্তিমুলক প্রশিক্ষণ কার্যক্রম  ( সেলাই ও এমব্রয়ডারী প্রশিক্ষণ )
২। মহিলা আত্মকর্মসংস্থান ক্ষুদ্র ঋন কার্যক্রম
৩। জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প 
৪। ক্যাটারিং ( খাদ্য প্রস্তুত করণ, সংরক্ষণ ও সার্ভিসিং )
৫। নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প ( ব্লক বাটিক ও স্ক্রীন প্রিন্ট প্রশিক্ষণ )

 

১। বৃত্তিমুলক প্রশিক্ষণ কার্যক্রম  ( সেলাই ও এমব্রয়ডারী প্রশিক্ষণ )
(ক) ২০০৯ - ২০১৭ সাল পর্যন্ত ১০৮০ জন মহিলা প্রশিক্ষণ গ্রহন করেছে।
(খ) প্রত্যেক প্রশিক্ষণার্থীকে কার্যদিবস অনুযায়ী ২০/- টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে।
(গ) প্রশিক্ষণার্থীদের মধ্যে অধিক সংখ্যক মহিলা স্বাবলম্বী হয়েছে।

 

২। মহিলা আত্মকর্মসংস্থান ক্ষুদ্র ঋন কার্যক্রম
(ক) পঞ্চগড় জেলার সদর উপজেলায় মহিলাদের আত্বকর্মসংস্থানের জন্য জাতীয় মহিলা সংস্থা, পঞ্চগড় জেলা শাখা ক্ষুদ্র ঋন কার্যক্রম পরিচালিত করে আসছে।
(খ) কেন্দ্রীয় দপ্তর হইতে ২০১৫-২০১৬ অর্থবছর পর্যন্ত মোট বরাদ্দ =১৮,৮২,২৮৪/২১ ( আঠারো লক্ষ বিরাশি হাজার দুইশত চুরাশি টাকা একুশ পয়শা )
(গ) শুরু থেকে চলতি অর্থ বছর পর্যন্ত মোট ঋন  বিতরণ =২৮,১৬,০০০/- ( আঠাশ লক্ষ ষোল হাজার টাকা ) (ঘুর্ণায়মান আকারে)
(ঘ) মোট উপকার ভোগীর সংখ্যা ২২০ জন মহিলা।

 

৩। জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প 
(ক) তথ্য প্রযুক্তি (ওঞ) সেক্টরে মহিলাদের অংশগ্রহন নিশ্চিত করা এবং তথ্য প্রযুক্তি জ্ঞান কাজে লাগিয়ে শিল্প, কৃষি ও সেবাখাতে উৎপাদনশীলতা বৃদ্ধি লক্ষে জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প (২য় পর্যায়)-এ ২০০৯ ইং থেকে ২০১৪ ইং এর ৩০ শে জুন পর্যন্ত মোট ৬৫৬ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করেছে।

(খ) জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প (৬৪ জেলা)-এ জুলাই/ ২০১৪ ইং হতে ডিসেম্বর/২০১৭ ইং পর্যন্ত মোট ৩১০ জন প্রশিক্ষণার্থী বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড এর অধিনে ৬ মাস মেয়াদী সার্টিফিকেট ইন কম্পিউটার অফিস এপ্লিকেশন কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করেছে।

(গ) এছাড়া জুলাই/২০১৪ ইং হতে ডিসেম্বর/২০১৭ ইং পর্যন্ত মাসিক =১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা হারে ৬ ব্যাচে মোট ১৮ জন প্রশিক্ষণার্থী ইন্টার্ণীশীপ সম্পূর্ন করেছে।

(ঘ) অত্র প্রকল্পে প্রশিক্ষণপ্রাপ্ত প্রাশক্ষণার্থীদের মধ্য থেকে সরকারি ও বেসরকারি পর্যায়ে এ পর্যন্ত মোট ১৫(পনের) জন প্রশিক্ষণার্থী চাকুরী পেয়েছে।

 


৪। ক্যাটারিং ( খাদ্য প্রস্তুত করণ, সংরক্ষণ ও সার্ভিসিং )
(ক) এই প্রকল্পটি ২০১৪-১৫ ও ২০১৫-১৬ অর্থবছরে কর্মসুচি আকারে সম্পুর্ন হয়েছে।
(খ) উপকার ভোগীর সংখ্যা মোট ২৪০ জন। যাদের চুড়ান্ত মূল্যায়ন পূর্বক উত্তীর্নকারীদের প্রধানকার্যালয় কর্তৃক সনদপত্র প্রদান করা  হয়েছে।

 

৫। নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প ( ব্লক বাটিক ও স্ক্রীন প্রিন্ট প্রশিক্ষণ )
(ক) অত্র জেলায় বসবাসরত অনগ্রসর, বেকার, অল্প শিক্ষিত প্রান্তিক মহিলাদের দক্ষতা উন্নয়ন ও আত্বনির্ভর্শীল করার লক্ষে ২০১৬-১৭ অর্থবছর থেকে পঞ্চগড় জেলায় উক্ত প্রকল্পটি শুরু হয়।
(খ) ডিসেম্বর/২০১৭ পর্যন্ত উপকার ভোগীর সংখ্যা ১১০ জন। 
(গ) প্রশিক্ষণার্থীগনকে প্রকল্পের নীতিমালা অনুযায়ী বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে কার্য দিবস অনুযায়ী =১০০/- টাকা হারে ভাতা প্রদান করা হয়।

 

আগামী ৫ বছরে জাতীয় মহিলা সংস্থা পঞ্চগড় জেলা শাখা তার উন্নয়ন প্রকল্প অনুযায়ী মহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বৃত্তিমুলক প্রশিক্ষণ কার্যক্রম  ( সেলাই ও এমব্রয়ডারী প্রশিক্ষণ ), মহিলা আত্মকর্মসংস্থান ক্ষুদ্র ঋন কার্যক্রম জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প, ক্যাটারিং ( খাদ্য প্রস্তুত করণ, সংরক্ষণ ও সার্ভিসিং ) ও নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প -এর কার্যক্রম প্রধান কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী অব্যাহত রাখার পরিকল্পনা করেছে। যাতে দেশের উন্নয়ন প্রকল্পে মহিলাদের অংশগ্রহণ সুনিশ্চিত হয়।

 

 

 

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter